Loading...
হোম 2018-05-20T13:03:32+00:00

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড

জাতীয় গ্যাস গ্রিড এককেন্দ্রিক পরিচালন ও রক্ষণাবেক্ষণ এবং দেশের সকল অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের সুষম ব্যবহার নিশ্চিতকল্পে সরকারের বার্ষিক উন্নয়ন পরিকল্পনার আওতায় নতুন নতুন পাইপলাইন নির্মাণের মাধ্যমে জাতীয় গ্যাস গ্রিড সম্প্রসারণের উদ্দেশ্যে ১৯৯৩ সালের ১৪ ডিসেম্বর কোম্পানি আইনের আওতায় পেট্রোবাংলার অধীনে গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর হতে এ কোম্পানি অত্যন্ত নিষ্ঠার সাথে জাতীয় গ্যাস গ্রিড পরিচালন ও রক্ষণাবেক্ষণের পাশাপাশি নতুন নতুন এলাকাকে গ্যাস সরবরাহ নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে উচ্চচাপসম্পন্ন গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ এবং জাতীয় গ্যাস গ্রিড সম্প্রসারণ ও উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করছে। প্রতিষ্ঠালগ্নে পেট্রোবাংলার প্রকল্প বাস্তবায়ন ইউনিট (পিআইইউ) কর্তৃক নির্মিত ২৪ ইঞ্চি ব্যাসের ১৭৫ কি.মি. দীর্ঘ উত্তর-দক্ষিণ গ্যাস পাইপলাইন ও ৬” ব্যাসের ১৭৫ কিঃমিঃ ব্যাসের কনডেনসেট পাইপলাইন পরিচালনের দায়িত্ব জিটিসিএল-এর উপর ন্যস্ত করা হয়। উক্ত পাইপলাইন এবং পরবর্তীকালে বিগত ২৪ বছরে বিভিন্ন পর্যায়ে জিটিসিএল কর্তৃক সফলভাবে বাস্তবায়িত ২০ (বিশ)টি প্রকল্পের মাধ্যমে নির্মিত ৮৪৫.৬৩ কি.মি. ও সরকারি সিদ্ধান্ত মোতাবেক পেট্রোবাংলাভুক্ত অন্যান্য কোম্পানি হতে জিটিসিএল-এর নিকট হস্তান্তরিত ৩৬৭.৩৭ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইন সহযোগে বর্তমানে কোম্পানির পরিচালনাধীন জাতীয় গ্যাস গ্রিডভুক্ত পাইপলাইনের দৈর্ঘ্য দাঁড়িয়েছে সর্বমোট ১৫৬০ কিলোমিটার।

 কার্যক্রম

জিটিসিএল-এর ২০″, ২৪″, ৩০” এবং ৩৬” ব্যাসের ৯৬০-১০৫০ পিএসআইজি চাপ বিশিষ্ট মোট ১৫৬০.৪৩ কিঃমিঃ দৈর্ঘ্যের উচ্চচাপ বিশিষ্ট গ্যাস সঞ্চালন পাইপলাইনের মাধ্যমে নির্ধারিত ডেলিভারী পয়েন্ট দ্বারা ২০১৬-২০১৭ অর্থবছরে তিতাস, বাখরাবাদ, কর্ণফুলী, জালালাবাদ, পশ্চিমাঞ্চল ও সুন্দরবন গ্যাস কোম্পানীর প্রাধিকারভূক্ত এলাকায় যথাক্রমে ১৪৭৩৫.৫৬, ২৫০৬.২০, ২৪১০.৮৬, ১২৫৯.৬১, ৮৪৭.৭৬ ও ৭১.১৯ মিলিয়ন ঘনমিটারসহ সর্বমোট ২১,৮৩১.১৮ মিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করা হয়, যা পূর্ববর্তী বছর হতে ০.৪৪% বেশী। অপরদিকে, উল্লেখিত সময়ে ৬” ব্যাসের ১৭৫ কিঃ মিঃ দীর্ঘ উত্তর-দক্ষিণ কনডেনসেট পাইপলাইনের মাধ্যমে জালালাবাদ ও বিবিয়ানা গ্যাসক্ষেত্র হতে ৩২৭.৩২ মিলিয়ন লিটার কনডেনসেট পরিবহন করা হয়, যা পূর্ববর্তী বছর হতে ৫৪.১২% বেশী।

প্রকল্প হাইলাইটস

হাটিকুমরুল-ভেড়ামারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প

বিস্তারিত

তিতাস ওয়েল ২৩ ও ২৪ (শরাইল) এবং খাটিহাতা এবং ২৫ ও ২৬ (মালিহাতা)

বিস্তারিত

প্রধান কার্যালয় ভবন নির্মাণ প্রকল্প

বিস্তারিত

কম্প্রেসার স্টেশন প্রকল্প

বিস্তারিত

বাখরাবাদ-সিদ্ধিরগঞ্জ গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন নির্মাণ প্রকল্প

বিস্তারিত

স্ক্যাডা রিহ্যাবিলিটেশন প্রজেক্ট

বিস্তারিত

খবর

জিটিসিএল এর সকল কর্মকর্তা ও কর্মচারী ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আলী..

এপ্রিল 24th, 2018|

আলী মোঃ আল মামুন ২৪.০৪.২০১৮ তারিখে জিটিসিএল এ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। জিটিসিল এর সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উষ্ণ হৃদয়ে তাকে বরণ করে [...]

“অগ্নি নির্বাপণ ও ফায়ার রিস্ক এসেস্মেন্ট” বিষয়ক মহড়া

এপ্রিল 23rd, 2018|

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃক জিটিসিএল প্রধান কার্যালয়ে "অগ্নি নির্বাপণ ও ফায়ার রিস্ক এসেস্মেন্ট" বিষয়ক মহড়ার আয়োজন করা হয় গত ১৯-০৪-১৮ তারিখে।