Loading...
হোম 2019-04-25T14:45:41+06:00

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড

বিতরণ কোম্পানিগুলি দ্বারা চূড়ান্ত বিতরণের লক্ষ্যে চাহিদা কেন্দ্রগুলোতে নিরাপদ, নির্ভরযোগ্য এবং লাভজনক উপায়ে প্রাকৃতিক গ্যাসের নিরবচ্ছিন্ন সঞ্চালনের জন্য ধীরে ধীরে জাতীয় গ্যাস গ্রিড তৈরি করাই হচ্ছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এর ভিশন। সেই লক্ষ্যে জিটিসিএল দেশের প্রাথমিক জ্বালানি চাহিদা পূরণের জন্য প্রাকৃতিক গ্যাসের প্রাপ্যতা এবং চাহিদা সম্পর্কে ধারাবাহিকভাবে অধ্যয়নরত; যথাযথ এবং দক্ষ পদ্ধতিতে প্রয়োজনীয় গ্যাস পরিবহন সুবিধা স্থাপন ও পরিচালনা করা; মানব সম্পদ উন্নয়ন করা; বিশ্ব গ্যাস শিল্প অনুশীলনের সঙ্গে সঙ্গতিপূর্ণ পরিকল্পনা, নকশা এবং কর্মক্ষম মান বিকাশ; এবং কোম্পানির স্থায়ী উন্নয়নের জন্য কর্পোরেট এবং আর্থিক অপারেশন পরিচালনা করে আসছে।  জিটিসিএল ২০১৭-২০১৮ অর্থ-বছরে ২১,৯১১.৪৩ এমএমসিএম গ্যাস তার ১৬৫১.৪৩ কি.মি. বিস্তৃত পাইপলাইনের মাধ্যমে সঞ্চালন করেছে।

ব্যবস্থাপনা পরিচালকের বক্তব্য


জাতীয় গ্যাস গ্রিড এককেন্দ্রিক পরিচালন ও রক্ষণাবেক্ষণ এবং দেশের সকল অঞ্চলে প্রাকৃতিক গ্যাসের সুষম ব্যবহার নিশ্চিতকল্পে সরকারের বার্ষিক উন্নয়ন পরিকল্পনার আওতায় নতুন নতুন পাইপলাইন নির্মাণের মাধ্যমে জাতীয় গ্যাস গ্রিড সম্প্রসারণের উদ্দেশ্যে ১৯৯৩ সালের ১৪ ডিসেম্বর কোম্পানি আইনের আওতায় পেট্রোবাংলার অধীনে গ্যাস ট্রান্সমিশন কোম্পানী লিমিটেড প্রতিষ্ঠা করা হয়। …

 কার্যক্রম

জিটিসিএল-এর ১০”, ১২”, ২০”, ২৪”, ৩০” এবং ৩৬” ব্যাসের ৯৬০-১০৫০ পিএসআইজি চাপ বিশিষ্ট মোট ১৬৫১.৪৩ কিঃমিঃ দৈর্ঘ্যের উচ্চচাপ বিশিষ্ট গ্যাস সঞ্চালন পাইপলাইনের মাধ্যমে নির্ধারিত ডেলিভারি পয়েন্ট দ্বারা ২০১৭-২০১৮ অর্থবছরে তিতাস, বাখরাবাদ, কর্ণফুলী, জালালাবাদ, পশ্চিমাঞ্চল ও সুন্দরবন গ্যাস কোম্পানির প্রাধিকারভূক্ত এলাকায় যথাক্রমে ১৪৭৮.৬৭, ২৫২.৫৩, ২১৪.৮০, ১৫৯.০৯, ৫২.৭২ ও ৩৩.৩৩ কোটি ঘনমিটারসহ সর্বমোট ২১,৯১.১৪ কোটি ঘনমিটার গ্যাস সরবরাহ করা হয়, যা পূর্ববর্তী বছর হতে ০.৩৭% বেশী। অপরদিকে, উল্লেখিত সময়ে ৬” এবং ৪” ব্যাসের ১৯৩ কিঃ মিঃ দীর্ঘ উত্তর-দক্ষিণ কনডেনসেট পাইপলাইনের মাধ্যমে জালালাবাদ ও বিবিয়ানা গ্যাসক্ষেত্র হতে ৩৩৮০.৩৭ লক্ষ লিটার কনডেনসেট পরিবহন করা হয়, যা পূর্ববর্তী বছর হতে ৩.২৮% বেশী।

প্রকল্প হাইলাইটস

কর্ণফুলি রিভার ক্রসিং সম্পন্ন

বিস্তারিত

বাখরাবাদ-সিদ্ধিরগঞ্জ গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন নির্মাণ

বিস্তারিত

SCADA রিহ্যাবিলিটেশন প্রকল্প

বিস্তারিত

মহেশখালি-আনোয়ারা সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প

বিস্তারিত

চট্টগ্রাম-ফেনী-বাখরাবাদ গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ

বিস্তারিত

মহেশখালি জিরো পয়েন্ট পাইপলাইন নির্মাণ প্রকল্প

বিস্তারিত

খবর

ফল উৎসব-২০১৯

June 20th, 2019|

জিটিসিএল-এর সকল কর্মকর্তাদের অংশগ্রহণে জিটিসিএল অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন কর্তৃক আয়োজিত "ফল উৎসব-২০১৯" অনুষ্ঠিত হয়।