বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন প্রকল্প

/বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন প্রকল্প

বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন প্রকল্প

Project Director: Khondoker Ariful Islam
Project Name: Bogura-Rangpur-Saidpur Project
E-Mail: gtclbrs@gmail.com
Cell No.: 01709639727

 প্রকল্পের নাম: বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প

প্রকল্পের উদ্দেশ্য   :

দেশের উত্তর জনপদে প্রাকৃতিক গ্যাস সরবরাহের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করা এবং গ্যাস ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও শিল্প প্রতিষ্ঠান নির্মাণের সুযোগ সৃষ্টিসহ বাণিজ্যিক ও অন্যান্য গ্রাহকের গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে ১০০০ পিএসআইজি এর ৩০″ ব্যাস x ১৫০ কি.মি. দীর্ঘ পাইপলাইন এবং আনুষঙ্গিক স্থাপনা নির্মাণ করা।

বাস্তবায়নকাল      : অক্টোবর ২০১৮ হতে জুন ২০২৩।

ডিপিপি অনুমোদনের তারিখ:  ০৪ নভেম্বর ২০১৮.

অর্থের উৎস         :    জিওবি এবং জিটিসিএল।

প্রকল্প ব্যয় (লক্ষ টাকায়):    মোট ১৩৭৮,৫৫.০০(এক হাজার তিনশত আটাত্তর কোটি পঞ্চান্ন লক্ষ)
[জিওবি: ১৩৬৮,৫২.০০ (এক হাজার তিনশত আটষট্টি কোটি বায়ান্ন লক্ষ) এবং জিটিসিএল: ১০,০৩.০০(দশ কোটি তিন লক্ষ]

অর্জিত অগ্রগতিঃ

প্রকল্পের আওতায় সমুদয় নির্মাণ সামগ্রী যথা: লাইন পাইপ, ইন্ডাকশন বেন্ড, কোটিং ম্যাটেরিয়ালস, ফিটিংস, পিগ ট্রাপ, বল ভাল্ব, পস্নাগ ভাল্ব ও গেট ভাল্ব আমদানিপূর্বক জিটিসিএল-এর ভান্ডারে সংরক্ষণ করা হয়েছে। প্রকল্পের ১৫০ কি.মি. দীর্ঘ পাইপলাইন পথসত্বের সয়েল ও সাব-সারফেস ইনভেস্টিগেশন কাজ সম্পন্ন হয়েছে। ৩০ ইঞ্চি ব্যাসের পাইপলাইন নির্মাণ কাজের আহবানকৃত পুনঃদরপত্রের মূল্যায়ন সম্পন্ন হয়েছে। ইপিসি ভিত্তিতে এইচডিডি পদ্ধতিতে ছয়টি নদী ও দু’টি খাল অতিক্রমণ কাজের আহবানকৃত পুনঃদরপত্রের কারিগরি মূল্যায়ন সম্পন্ন হয়েছে। ইপিসি ভিত্তিতে সৈয়দপুরে ১০০ এমএমএসসিএফডি ক্ষমতা সম্পন্ন একটি সিজিএস, রংপুরে ৫০ এমএমএসসিএফডি ক্ষমতা সম্পন্ন একটি টিবিএস এবং পীরগঞ্জে ২০ এমএমএসসিএফডি ক্ষমতা সম্পন্ন একটি টিবিএস স্থাপনের জন্য আন্তর্জাতিককভাবে অভিজ্ঞতাসম্পন্ন ঠিকাদার নিয়োগের লক্ষ্যে দরপত্র আহবান করা হয়েছে। বগুড়া, গাইবান্ধা, নীলফামারী এবং রংপুর জেলার ভূমি অধিগ্রহণ ও হুকুমদখলের প্রসত্মাব অনুমোদনের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

Land Acquisition (305.33 Acres) and Requisition (576.37 Acres) under the 4 (four) districts Bogura, Gaibandha, Rangpur & Nilphamary are in progress. On the other hand, Procurement of Induction Bends, Coating Materials, different type & size Valves and Miscellaneous Fittings & Pig Trap are completed under the project. On the other hand, Procurement of 30″ OD Line Pipe, Station Pipe and 36″ OD Casing Pipe are in progress. The first Consignment of the Line Pipe have already been arrived at Chattogram Port and the remaining are expected to arrive at Chattogram Port in the month of October and November 2020. Besides, the preparation of the Tender Document are in progress to engage National & International reputed and experienced Contractor against Pipeline Construction, River and Canal crossing by Horizontal Directional Drilling (HDD) method and Installation of CGS & TBS. The Invitation of tender will publish gradually within next few months. Also, the parallel activities are going on to engage national contractors against Land Development, Retaining and Boundary wall, Residential Buildings & other Building and Structure.

2021-12-01T14:42:40+06:00 September 14th, 2020|